প্রশিক্ষণ

উচ্চ ফলনশীল ঘাস চাষ বিষয়ক প্রশিক্ষণ

যৌক্তিকতা:

পশুখাদ্য চাষের বিষয়ে ক্ষুদ্র উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধি।

অর্জনঃ

আমরা ২০২২ সালের মার্চ পর্যন্ত IDF-SEP প্রকল্পের অধীনে ১৪৫ জন দুগ্ধ খামারিকে (৮৩ জন পুরুষ এবং ৬২ জন মহিলা) উচ্চ ফলনশীল ঘাস চাষ বিষয়ক প্রশিক্ষণ দিয়েছি। যার মধ্যে ৩৫ জন ক্ষুদ্র উদ্যোক্তা প্রশিক্ষন পরবর্তীতে আইডিএফ-এসইপি থেকে সফট লোণ নিয়ে নিজেদের জমিতে উচ্চ ফলনশীল ঘাস চাষ করে লাবভান হচ্ছে।

ভার্মি কম্পোস্টিং বিষয়ক প্রশিক্ষণ

যৌক্তিকতা:

ভার্মিকম্পোস্টিং সম্পর্কিত ক্ষুদ্র উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধি

অর্জনঃ

আমরা ২০২২ সালের মার্চ পর্যন্ত IDF-SEP প্রকল্পের অধীনে ১৫৬ জন দুগ্ধ খামারিকে (১২৪ জন পুরুষ এবং ৩২ জন মহিলা) ভার্মি কম্পোস্টিং বিষয়ক প্রশিক্ষণ দিয়েছি। যার মধ্যে ০৫ জন ক্ষুদ্র উদ্যোক্তা প্রশিক্ষন পরবর্তীতে আইডিএফ-এসইপি থেকে সফট লোণ নিয়ে কেঁচো সার উৎপন্ন করে লাবভান হচ্ছে।

গাভী পালন বিষয়ক প্রশিক্ষণ

যৌক্তিকতা:

টেকসই দুগ্ধ পালনের বিষয়ে ক্ষুদ্র উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধি

অর্জনঃ

আমরা ২০২২ সালের মার্চ পর্যন্ত IDF-SEP প্রকল্পের অধীনে ২৯৪ জন দুগ্ধ খামারিকে (১৮৯ জন পুরুষ এবং ১০৫ জন মহিলা) গাভী পালন বিষয়ক প্রশিক্ষণ দিয়েছি। যার মধ্যে প্রত্যেক খামারি প্রশিক্ষন পরবর্তীতে নিয়মতান্ত্রিক ও বিজ্ঞান সম্মত উপায়ে খামারের পরিবেশগত চর্চা নিশ্চিত করে গরু পালনে পূর্বের তুলনায় অধিক লাভবান হচ্ছে।

প্যারাভেট বিষয়ক প্রশিক্ষণ

যৌক্তিকতা:

প্যারাভেট বিষয়ে ক্ষুদ্র উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধি

অর্জনঃ

আমরা ২০২২ সালের মার্চ পর্যন্ত IDF-SEP প্রকল্পের অধীনে ২৫ জন ক্ষুদ্র উদ্যোক্তাকে প্যারাভেট প্রশিক্ষণ প্রশিক্ষণ দিয়েছি। যার মধ্যে ০৫ জন ক্ষুদ্র উদ্যোক্তা প্রশিক্ষন পরবর্তীতে প্যারাভেট কাজে নিয়জিত হয়ে লাভবান হচ্ছে।