You are currently viewing বছরে একটি গাছ লাগানোর প্রতিজ্ঞা-সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পের আওতায় কর্ণফুলী পরিবেশ ক্লাবের তত্ত্বাবধানে  বিশ্ব পরিবেশ দিবসকে উদযাপনের জন্য  “বৈশ্বিক উষ্ণতা” বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন

বছরে একটি গাছ লাগানোর প্রতিজ্ঞা-সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পের আওতায় কর্ণফুলী পরিবেশ ক্লাবের তত্ত্বাবধানে বিশ্ব পরিবেশ দিবসকে উদযাপনের জন্য “বৈশ্বিক উষ্ণতা” বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন

গত আড়াই বছর ধরে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) কাজ করে যাচ্ছে দ্বিতীয় বৃহত্তম ডেইরি জোন কর্ণফুলীতে। ডেইরি প্রকল্পের আওতায় খামারীদের নিয়ে বিভিন্ন পরিবেশ ক্লাব গঠন করা হয়েছে। তেমনই কর্ণফুলী পরিবেশ ক্লাবের তত্ত্বাবধানে আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবসকে উদযাপনের জন্য আব্দুল জলিল চৌধুরী বহুমুখী (কৃষি) উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে “বৈশ্বিক উষ্ণতা” বিষয়ে একটি রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করেন মিফতাহুল জান্নাত, ২য় এবং ৩য় স্থান যথাক্রমে জবিনা আক্তার টিকা ও মুনতাহা আক্তার। প্রতিযোগিতায় বিজয়ীদের এবং অংশগ্রহণকারী সকলকেই গাছ প্রদান করা হয়। তারা সকলে প্রতিজ্ঞা করেন বছরে অন্তত ১ টি গাছ লাগাবেন এবং অন্যকেও গাছ লাগাতে অনুপ্রানীত করবেন। এরপর একটি র‍্যালী এবং একটি বৃক্ষরোপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

অনুষ্ঠানের সভাপতি ছিলেন জনাব মোঃ তৌহিদুল হক, এরিয়া ম্যানেজার, আইডিএফ- কর্ণফুলী, প্রধান অতিথি ছিলেন জনাব জিল্লুর রহমান, সহকারী কৃষি সম্প্রসারণ কমকর্তা, পরিবেশ অধিদপ্তর,  বিশেষ অতিথি হিসেবে জনাব মিলন কান্তি দাশ, প্রধান শিক্ষক, আব্দুল জলিল চৌধুরী বহুমুখী (কৃষি) উচ্চ বিদ্যালয় উপস্থিত ছিলেন। এছাড়াও এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ইফতেখার উদ্দিন আহমেদ, প্রোডাকশন ম্যানেজার সোহানা পারভীন, ডকুমেন্টেশন অফিসার নাজমুন নাহার, পরিবেশ কর্মকর্তা সাহাজুল ইসলাম, ফাইনান্স কাম প্রক্রিউরমেন্ট অফিসার শাহীন আলম, ভ্যাটেরিনারি অফিসার ডাঃ শাহেদা বানু, এসিস্ট্যান্ট ট্যাকনিক্যাল অফিসার আজগর আলী এবং মোহাম্মদ আরিফ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব জিল্লুর রহমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, গাছ লাগানোর পাশাপাশি প্লাস্টিক বর্জন করাটা এখন সময়ের দাবি। বিশেষ অতিথি এবং প্রধান শিক্ষক জনাব মিলন কান্তি দাশ বলেন, বৈশ্বিক উষ্ণতা রোধে বাড়ির আঙিনায় কিংবা টবে করে হলেও বেশি করে গাছ লাগাতে হবে এবং তা সমাজের সর্বস্তরের মানুষেরই করতে হবে।

Leave a Reply